logo

শিরোনাম

সারাদেশে বিএনপি’র অবরোধের প্রথমদিনে যেসব যায়গায় সংঘর্ষ ও ভাঙচুর

নিউজ সেভেন্টি ওয়ান ডট টিভি ডেস্ক
প্রতিবেদন প্রকাশ: ৩১ অক্টোবর, ২০২৩ | সময়ঃ ১২:০০
photo
ছবিঃ সংগৃহীত

আদনান সাদঃ চলমান রাজনৈতিক উত্তেজনার মধ্যে দেশের প্রধান বিরোধী দল বিএনপি’র সারাদেশে ডাকা টানা তিন দিনের অবরোধের প্রথম দিন মঙ্গলবার দেশের বিভিন্ন জায়গায় সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এই রিপোর্টটি লিখার সময় বিকাল ৬ টা পর্যন্ত সারাদেশে অবরোধকে কেন্দ্র করে অন্তত ১০ জায়গায় পুলিশ-বিএনপি-আওয়ামী লীগ এর সংঘর্ষ ও দুষ্কৃতির খবর পাওয়া গেছে।

 

এই সংঘর্ষের মধ্যে প্রায় অর্ধশতাধিক পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

 

যেসব যায়গায় সংঘর্ষ ও গাড়ি ভাংচুরের ঘটনা ঘটেছেঃ

 

ঢাকাঃ ঢাকার মিরপুরে পুলিশের সাথে বিএনপি কর্মীদের সংঘর্ষ হয়েছে। এই সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। কুড়িল বিশ্বরোডে ককটেল বিস্ফোরণ ও কভার্ড ভ্যান ভাংচুর। রাজধানীর বিজয়নগর এলাকায় গাড়ি ভাংচুরের ঘটনা ঘটেছে। রাজধানীর সেগুনবাগিচা এলাকার জাতীয় প্রেসক্লাবের সামনে যাত্রীবাহী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

 


কিশোরগঞ্জঃ কিশোরগঞ্জের কুলিয়ারচরে পুলিশের সঙ্গে বিএনপি কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশের গুলিতে ২ জন নিহত হয়েছেন। সংঘর্ষের ঘটনায় ১৫ পুলিশসহ অন্তত অর্ধশত আহত হওয়ার খবর পাওয়া গেছে। 


নারায়ণগঞ্জঃ নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবরোধের সমর্থনে মিছিল বের করে বিএনপি নেতাকর্মীরা। পরে তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে। এরপর পুলিশ অবরোধকারীদের সরিয়ে দিতে গেলে দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। সেখানে দুই পুলিশ সদস্যকে কুপিয়ে জখম করা হয়। অন্যদিকে, ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোড থেকে সাইনবোর্ড পর্যন্ত অবরোধের সমর্থনে বিক্ষোভ করেছে বিএনপি। আজ মঙ্গলবার সকালে এ বিক্ষোভ পালিত হয়।

 

চট্টগ্রামঃ অবরোধের প্রথম দিনে চট্টগ্রামের ইপিজেড ও বায়েজিদ থানা এলাকায় দুটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

 


সিলেটঃ সিলেটে ড্রাম-গাছ ফেলে মহাসড়ক অবরোধ করে বিএনপি নেতাকর্মীরা। সেখানে বাসে আগুন দেওয়ার চেষ্টা করে তারা। অন্যদিকে, সিলেটে পুলিশি হেফাজতে দিলু আহমদ জিলুর (৫০) নামে এক যুবদল নেতার মৃত্যুর অভিযোগ উঠেছে। তবে পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে।

 

রাজশাহীঃ বিএনপির ডাকা তিনদিনের অবরোধ কর্মসূচির প্রথম দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিচ্ছেন শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। পরে তারা অবরোধ কর্মসূচি সফল করতে সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল বের করেন। এছাড়াও রাজশাহীর বিভিন্ন জায়গায় রাস্তায় আগুন জালিয়ে বিক্ষোভ করে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা।

 

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে বিএনপি এবং জামায়াতের ডাকা ৭২ ঘণ্টার অবরোধ চলছে। অবরোধের প্রথম দিন মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে জেলার বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করেছেন পিকেটাররা। পরে বিজেবি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

 

 

মানিকগঞ্জঃ মানিকগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। এ সময় পুলিশের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। আটক করা হয়েছে বিএনপির ৫ নেতাকর্মীকে।

 

 

মুন্সীগঞ্জঃ মুন্সীগঞ্জে পৃথকস্থানে টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করা হয়েছে।  তবে তাৎক্ষণিক পুলিশ উপস্থিত হয়ে জ্বলন্ত টায়ার সড়ক থেকে সরিয়ে দিয়ে যান চলাচল স্বাভাবিক করেছে। এসময় কয়েকটি যাত্রীবাহী বাসে ইটপাটকেল নিক্ষেপ করেছে পিকেটাররা। এছাড়াও বেলা ১১ টার দিকে মুক্তাপুর পান্না সিনেমা হল সংলগ্ন সড়কে একটি টায়ারে আগুন জ্বালিয়ে যান চলাচলে বাঁধা সৃষ্টির চেষ্টা করা হয়। তাৎক্ষণিক মুন্সীগঞ্জ জেলা ডিবি পুলিশের একটি টিম এসে জলন্ত টায়ারটি রাস্তা থেকে সরিয়ে দিয়ে যান চলাচল স্বাভাবিক করে৷

 


আজ ভোর থেকে ২ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত সারা দেশে মহাসড়ক, রেল ও নৌপথে অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপি। সরকার পতনের যুগপৎ আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চসহ অন্য দল ও জোটগুলো বিএনপির অবরোধ কর্মসূচিতে সমর্থন দিয়েছে। আজ থেকে টানা তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি দিয়েছে জামায়াতে ইসলামীও।


 

  • নিউজ ভিউ 2691