ডেলটা লাইফের সাবেক প্রশাসক সুলতান-উল-আবেদীন মোল্লা মাস্ক ক্রয়ের মামলায় কারাগারে

নিউজ ডেস্ক | news71.tv
আপডেট : ২৪ মে, ২০২২
নিউজ সেভেন্টি ওয়ান ডট টিভি ডেস্ক
ডেলটা লাইফের সাবেক প্রশাসক সুলতান-উল-আবেদীন মোল্লা মাস্ক ক্রয়ের মামলায় কারাগারে

নিজস্ব প্রতিবেদক: মাস্ক ক্রয় সংক্রান্ত জালিয়াতির মামলায় আইডিআরএ থেকে নিয়োগকৃত ডেলটা লাইফের প্রথম প্রশাসক সুলতান-উল-আবেদীন মোল্লাকে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল  (২৩ মে) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিক এ আদেশ দেন।

মামলার অন্যান্য আসামি ডেলটা লাইফের ডিএমডি মনজুরে মাওলা, ইভিপি কামারুল হক এবং এম হাফিজুর রহমান খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

 

মামলার আইনজীবি মো. রমজান আলী সরদার (রানা) এ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ডেলটা লাইফ ২০২১ সালের মে মাসে লাজিম মিডিয়া থেকে ২ লাখ ১৫ হাজার মাস্ক কেনে। প্রতিটি ৫০ টাকা করে এই মাস্কের মূল্য ধরা হয় ১ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকা। যে সময় এই মাস্ক কেনা হয়, সে সময় ডেলটা লাইফে প্রশাসক হিসেবে ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লা।

এই মাস্ক অসৎ উদ্দেশ্যে ব্যক্তিগত লাভের জন্য সুলতান-উল-আবেদীন মোল্লার নির্দেশে কেনা হয়েছে বলে মহানগর মুখ্য হাকিমের আদালতে সিআর মামলা দায়ের করেন ডেলটা লাইফের পরিচালক জেয়াদ রহমান। সুলতান উল-আবেদীন মোল্লার সঙ্গে ডেলটা লাইফের ডিএমডি মঞ্জুরে মাওলা, ইভিপি কামারুল হক এবং এম হাফিজুর রহমান খান এ কার্যক্রমে জড়িত বলে অভিযোগ করেন ডেলটা লাইফের এই পরিচালক।

মামলার বিবরণে বলা হয়েছে, আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন ডেলটি লাইফ ইনসিওরেন্স এর পরিচালনা পর্ষদের কাছে প্রথমে দুই কোটি টাকা উৎকোচ দাবি করেন। পরিচালনা পর্ষদ অপারগতা প্রকাশ করলে পরে ১ কোটি টাকা এবং সর্বশেষ ৫০ হাজার টাকা দাবি করেন। এই টাকা না দেয়ায় ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি সুলতান-উল-আবেদীন মোল্লাকে প্রশাসক নিয়োগ দেয়া হয়।এতে আরও বলা হয়েছে, সুলতান-উল-আবেদীন মোল্লা প্রশাসকের দায়িত্ব নেয়ার পর তার নির্দেশে ওই বছরের ৪ মে অসৎ উদ্দেশ্যে অবৈধভাবে ব্যক্তিগত লাভের জন্য ২ লাখ ১৫ হাজার পিস মাস্ক ৫০ টাকা হিসেবে ক্রয় করার জন্য ডেল্টা লাইফের কর্মকর্তা মো. কামারুল হক এবং মো. মনজুরে মাওলা নোট প্রস্তুত করেন। কোম্পানির ক্রয়, সংগ্রহ এবং পেমেন্ট পদ্ধতি লঙ্ঘন করে ওই দিনই বিনা টেন্ডারে পলিসিহোল্ডার এবং কোম্পানির স্বার্থবিরোধী নোট সাবমিট এবং অনুমোদন করা হয়। পরদিন ৫ মে লাজিম মিডিয়ার কাছ থেকে কোটেশন গ্রহণ করে কার্যাদেশ দেয়া হয়।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, মো. কামারুল হক এবং মো. মনজুরে মাওলার অনুমোদনে ২ লাখ ১৫ হাজার মাস্ক ১ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকায় কেনার অনুমোদন দেয়া হয়। যার প্রতিটির মূল্য ধরা হয় ৫০ টাকা, যা ওই সময়ের বাজার মূল্য অপেক্ষা অনেক বেশি। লাজিম মিডিয়াকে কার্যাদেশ দিয়ে ৫০ লাখ টাকা অগ্রিম পরিশোধ করা হয়। আসামিরা অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে নিজেদের ক্ষমতার অপব্যবহার করে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করেছেন। এতে কোম্পানির পলিসিহোল্ডার এবং শেয়ারহোল্ডারদের ক্ষতি করে নিজেরা লাভবান হয়েছেন।

এই মামলার পরিপ্রেক্ষিতে আদালত বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)’কে নির্দেশ দেন। পিবিআই তদন্ত করে সুলতান-উল-আবেদীন মোল্লা, মো. কামারুল হক এবং মো. মনজুরে মাওলার বিরুদ্ধে পেনাল কোডের ৪০৮/৪২০/৩৪ ধারায় অপরাধ সত্য প্রমাণিত হয়েছে মর্মে আদালতে প্রতিবেদন দাখিল