সংগীতে সরব জাহিদ নিরব

নিউজ ডেস্ক | news71.tv
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪
নিউজ সেভেন্টি ওয়ান ডট টিভি ডেস্ক
সংগীতে সরব জাহিদ নিরব

জাহাঙ্গীর আলম : জাহিদ নিরব বাংলাদেশের হালের জনপ্রিয় সংগীত পরিচালক 
১৯৯৪ সালের ২১ অক্টোবর মুন্সীগঞ্জের সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নের নয়াগাঁও এলাকার কৃতি সন্তান। ছোটবেলা থেকে বেড়ে ওঠা সংগীত পরিবারে।


বাবা আশি দশকের বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত শিল্পী আনোয়ার হোসেন।  

তিনি একজন গানের শিক্ষকও ছিলেন।


ছেলের লেখাপড়ার পাশাপাশি দিয়েছেন গানের মিউজিকের উপরে শিক্ষা। জাহিদ নিরব ছিল শান্ত স্বভাবের মেধাবী শিক্ষার্থী।

 

জাহিদ নিরবের মামা মুজিব পরদেশী বাংলাদেশের অন্যতম লিজেন্ডারি লোক সংগীতশিল্পী।  

এরইমধ্যে তরুণ মিউজিশিয়ান হিসেবে আলোচনায় রয়েছে জাহিদ নিরব। সংগীতশিল্পীর পাশাপাশি তিনি একজন সংগীত পরিচালক।

 সেই সুবাধে বিজ্ঞাপনের মিউজিকে অল্পদিনে পরিচিত নাম হয়ে ওঠেন জাহিদ নিরব।

২০১৮ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রায় ৬শতাধিক বিজ্ঞাপনের মিউজিক করেন তিনি। পাশাপাশি শর্টফিল্ম এবং ফিকশনের ব্যাকগ্রাউন্ড মিউজিক করেন জাহিদ।

সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল গ্রামীণফোনের একটি কনটেন্ট যেটা তৈরি হয়েছে পোষা প্রাণীদের সাথে বন্ধুত্বকে কেন্দ্র করে, নেসকাফের পরিচিত গান চলো সবাই রিমেক, বিকাশের থিম সংসহ অসংখ্য জনপ্রিয় কনটেন্টের মিউজিক জাহিদ নিরবের। 
ক্লোজআপ কাছে আসার গল্প’তে পরপর চার বছর গান করেন ও কম্পোজিশন করেন জাহিদ নিরব যা শ্রোতাদের কাছে ব্যাপক প্রশংসিত হয়। 
বেশ কিছু আলোচিত ওটিটি কনটেন্টে ব্যাকগ্রাউন্ড মিউজিকের কাজ করেছেন জাহিদ নিরব।
উল্লেখযোগ্য হচ্ছে মহানগর, আন্তঃনগর, হোটেল রিলাক্স, অসময়, সাবরিনা, পূণর্মিলনে, মুন্সিগিরি। 
এ কাজগুলোর মাধ্যমে নিরব সমালোচকদেরও প্রশংসা কুড়িয়েছেন। এছাড়াও রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মপুরান’ সিনেমার মাধ্যমে সিনেমাতে সঙ্গীত পরিচালক হিসেবে যাত্রা শুরু করে একে একে পরাণ, দেশান্তরসহ মোট চারটি সিনেমায় সফলভাবে কাজ করেন জাহিদ নিরব।

পরাণ সিনেমায় সাজিয়ে গুজিয়ে, দেশান্তর সিনেমায় নির্মলেন্দ গুণের লেখা জননী জন্মভূমি, পদ্মাপুরাণ সিনেমার থিম সংসহ অসংখ্য গান করছেন তিনি। 
ইউটিউবে মুক্তি পাওয়া কাজল আরেফিন অমির বিদেশ নাটকের হায়রে জীবন গানে কণ্ঠ দিয়ে শ্রোতারদের মনে জায়গা করে নিয়েছেন তিনি। 

জাহিদ নিরব বলেন, প্রতিনিয়ত কাজ করছি। সবার ভালোবাসা পাচ্ছি। দর্শকের এই ভালোবাসা আমার সামনে দায়িত্ববোধের জায়গাটা আরও বাড়িয়ে দিয়েছি।

রায়হান রাফি, কাজল আরেফিন অমি, মিজানুর রহমান আরিয়ানসহ জনপ্রিয় পরিচালকদের সাথে কাজ করছে জাহিদ নিরব। সামনে নতুন কিছু শ্রোতাদের উপহার দেয়ার আশা ব্যক্ত করেন এই সঙ্গীত পরিচালক।

মৌলিক গান ও অনেক ইন্ডি শিল্পীকে ফিচার করছে জাহিদ নিরব। তন্মধ্যে আহমেদ হাসান সানির আমরা হয়তো গানটি ব্যাপক জনপ্রিয় হয়। আরও কিছু জনপ্রিয় গান যেমন- কৃষ্ণপক্ষ ব‍্যান্ডের চান্দের গাড়ি, ভাঙা সাইকেল, রাজীব হাসান চৌধুরীর অন্যরকম ঈদ। 

অনেক জনপ্রিয় শিল্পীরা জাহিদ নিরবের সুর সংগীতে গান করেছেন - ন্যান্সি, কোনাল, কণা, ইমরান, মাহতিম সাকিব, আনিশা, মাশা, অর্ক মুখার্জী, মুক্তা সরকারসহ আরো অনেকে। 
মাঝে মাঝে গানের কথাও লিখেন। চরকির ওভারট্রাম্প ওয়েব সিরিজে জাহিদ নিরবের লেখা ও সুরে বেইমান পাখি শিরোনামের গানটিতে কণ্ঠ দেন ফোক লিজেন্ড শাহ আলম সরকার।