logo

বর্তমান সভ্য ফিরিঙ্গী বাজার, এক সময়ের মগ, পর্তুগিজ জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা

২৯ অক্টোবর, ২০২০   |   news71.tv

বর্তমান ফিরিঙ্গী বাজার, এক সময়ের মগ, পর্তুগিজ জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা

বর্তমান ফিরিঙ্গী বাজার, এক সময়ের মগ, পর্তুগিজ জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা। সময় হারিয়ে যায় কালের স্রোতে কিন্তু ইতিহাসে ঠিকই তার চিহ্ন এঁকে রয়। ফিরে যাই ১৬৬০ কিংবা তারও অনেক আগে, মেঘনা, শীতলক্ষ্যা আর ধলেশ্বরী নদীর বুকে দুর্ধর্ষ জলদস্যুদের অতর্কিত আক্রমণে অতিষ্ঠ হয়ে উঠেছিল বাংলার এ সকল নদীপথ। তাদের অত্যাচার, লুটপাট ও রাহাজানিতে সবসময় ভিতগ্রস্ত হয়ে থাকতেন স্থানীয় জমিদার ও শাসকগোষ্ঠী।

এ সকল মগ পর্তুগিজ জলদস্যুরা ছিলেন মিয়ানমারের আরকান রাজার সাহায্য সহযোগিতায় পুষ্ট এবং তার মদতে ডাকাতের দল দিন দিন আরও হিংস্র হয়ে উঠতে থাকে। সে সময় বাংলার জনগণ মগ, পর্তুগিজ জলদস্যু এদেরকে ফিরিঙ্গী হিসেবে অতিবাহিত করতেন। দিনে দিনে এসব ডাকাতের অনাচার যখন খুব চরমে পৌঁছাতে শুরু করলো তখন এদের রুখতে মুঘল সম্রাট নারায়ণগঞ্জের শীতলক্ষ্যার তীরে হাজীগঞ্জ দূর্গ, নবীগঞ্জ বন্দরের তীরে সোনাকান্দা দূর্গ আর ধলেশ্বরী-ইছামতীর তীরে ইদ্রাকপুর দূর্গ নির্মাণ করেন।

মুঘলদের উপর্যুপরি আক্রমণে ডাকাতেরা দিকবেদিক ছুটতে শুরু করেন এবং অপরদিকে আরকান রাজার হুমকিতে মুঘল সুবেদার হোসেন বেগ ১৬৬৬ খ্রিস্টাব্দে পর্তুগিজ ও মগ দস্যুদের মধ্যে একটি সন্ধি চুক্তি হয়, সন্ধির শর্ত অনুসারে বর্তমান মুক্তারপুর ব্রিজ থেকে আধা কিলোমিটার পশ্চিমে মুন্সীগঞ্জের এই জনপদে সে সকল জলদস্যু ফিরিঙ্গীদের পুনর্বাসন করা হয়। আজ সেই জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা ফিরিঙ্গী বাজার বলে আমাদের সবার নিকট পরিচিত। হয়তো তাহারা আমাদের এ অঞ্চলের সমাজ সাংস্কৃতির ধারায় নিজেদেরকে বদলে নিয়েছিলেন, এখন তাদের বংশধর বলতে কারোরই অস্তিত্ব নেই। মুন্সীগঞ্জ জেলার এই লোকালয় এখন চাউলের আড়ৎদারী ব্যবসায়ীদের দ্বারা মুখরিত, পাইকারি ও খুচরা চাউলের দোকানিদের আনাগোনায় মহা ব্যস্ততায় কাটে নিত্য।

লিখেছেনঃ আল-আমীন। ফিরিঙ্গী বাজার, মিরকাদিম, মুন্সীগঞ্জ।



  সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত
photo


নামাজের সময়সূচি

সোমবার, ০৮ মার্চ, ২০২১
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

শিরোনামঃ

♦ বগুড়ায় ট্রাক-টু- ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক শাহজাহান নিহত ♦ বগুড়ায় প্রায় ১শ বিঘা জমিতে শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ♦ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক সেই ১৮মিনিটের ভাষণ বাংলার কোটি কোটি জনতাকে জাগ্রত করেছিল - এসপি আলী আশরাফ ♦ ঐতিহাসিক ৭ মার্চ ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষনের উপর বগুড়া প্রেসক্লাবের আলোচনা সভা অনুষ্ঠিত ♦ ঐতিহাসিক ৭ ই মার্চ উপলক্ষে র‌্যাব-১২আনন্দ উদযাপন ♦ ঘোড়াঘাটে ঐতিহাসিক ৭ই মার্চ পালন ♦ নিয়ামতপুরে থানা পুলিশের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ  উদযাপন ♦ এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম নিয়ামতপুরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভা ♦ গাজীপুরের কালিয়াকৈর প্রেসক্লাবের নতুন ভবন উদ্বোধন ♦ মুন্সীগঞ্জের জনপ্রিয় দৈনিক পত্রিকা মুন্সিগঞ্জের খবরের প্রথম বর্ষপূর্তি উদযাপিত