logo
photo

বর্তমান সভ্য ফিরিঙ্গী বাজার, এক সময়ের মগ, পর্তুগিজ জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা

২৯ অক্টোবর, ২০২০   |   news71.tv

বর্তমান ফিরিঙ্গী বাজার, এক সময়ের মগ, পর্তুগিজ জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা

বর্তমান ফিরিঙ্গী বাজার, এক সময়ের মগ, পর্তুগিজ জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা। সময় হারিয়ে যায় কালের স্রোতে কিন্তু ইতিহাসে ঠিকই তার চিহ্ন এঁকে রয়। ফিরে যাই ১৬৬০ কিংবা তারও অনেক আগে, মেঘনা, শীতলক্ষ্যা আর ধলেশ্বরী নদীর বুকে দুর্ধর্ষ জলদস্যুদের অতর্কিত আক্রমণে অতিষ্ঠ হয়ে উঠেছিল বাংলার এ সকল নদীপথ। তাদের অত্যাচার, লুটপাট ও রাহাজানিতে সবসময় ভিতগ্রস্ত হয়ে থাকতেন স্থানীয় জমিদার ও শাসকগোষ্ঠী।

এ সকল মগ পর্তুগিজ জলদস্যুরা ছিলেন মিয়ানমারের আরকান রাজার সাহায্য সহযোগিতায় পুষ্ট এবং তার মদতে ডাকাতের দল দিন দিন আরও হিংস্র হয়ে উঠতে থাকে। সে সময় বাংলার জনগণ মগ, পর্তুগিজ জলদস্যু এদেরকে ফিরিঙ্গী হিসেবে অতিবাহিত করতেন। দিনে দিনে এসব ডাকাতের অনাচার যখন খুব চরমে পৌঁছাতে শুরু করলো তখন এদের রুখতে মুঘল সম্রাট নারায়ণগঞ্জের শীতলক্ষ্যার তীরে হাজীগঞ্জ দূর্গ, নবীগঞ্জ বন্দরের তীরে সোনাকান্দা দূর্গ আর ধলেশ্বরী-ইছামতীর তীরে ইদ্রাকপুর দূর্গ নির্মাণ করেন।

মুঘলদের উপর্যুপরি আক্রমণে ডাকাতেরা দিকবেদিক ছুটতে শুরু করেন এবং অপরদিকে আরকান রাজার হুমকিতে মুঘল সুবেদার হোসেন বেগ ১৬৬৬ খ্রিস্টাব্দে পর্তুগিজ ও মগ দস্যুদের মধ্যে একটি সন্ধি চুক্তি হয়, সন্ধির শর্ত অনুসারে বর্তমান মুক্তারপুর ব্রিজ থেকে আধা কিলোমিটার পশ্চিমে মুন্সীগঞ্জের এই জনপদে সে সকল জলদস্যু ফিরিঙ্গীদের পুনর্বাসন করা হয়। আজ সেই জলদস্যুদের পুনর্বাসনের ঠিকানা ফিরিঙ্গী বাজার বলে আমাদের সবার নিকট পরিচিত। হয়তো তাহারা আমাদের এ অঞ্চলের সমাজ সাংস্কৃতির ধারায় নিজেদেরকে বদলে নিয়েছিলেন, এখন তাদের বংশধর বলতে কারোরই অস্তিত্ব নেই। মুন্সীগঞ্জ জেলার এই লোকালয় এখন চাউলের আড়ৎদারী ব্যবসায়ীদের দ্বারা মুখরিত, পাইকারি ও খুচরা চাউলের দোকানিদের আনাগোনায় মহা ব্যস্ততায় কাটে নিত্য।

লিখেছেনঃ আল-আমীন। ফিরিঙ্গী বাজার, মিরকাদিম, মুন্সীগঞ্জ।



  সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত
photo


নামাজের সময়সূচি

শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

photo

শিরোনামঃ

♦ কেশবপুরে জমি সংক্রান্ত বিরোধে হামলা-লুটপাট \ ৩ নারী আহত ♦ নন্দীগ্রামে স্বস্তিতে সবজির বাজার, কমছে না চালের দাম ♦ নন্দীগ্রামে দিনব্যাপী লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক কর্মশালা ♦ রাষ্ট্রপতির সংগে যুক্তরাষ্ট্র ও ইথিওপিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ ♦ জলবায়ু পরিবর্তন, মানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবেলায় কর্ম-পরিকল্পনা প্রণয়নের আহ্বান সায়মা ওয়াজেদের ♦ বিএনপি সুবিধাবাদ-জিন্দাবাদে বিশ্বাসী : সেতু মন্ত্রী ♦ বগুড়ার পৌরসভার ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মেহেদীর কর্মী সাংবাদিক হৃদয়কে মারপিট ♦ বগুড়ার পৌর আওয়ামীলীগের আলোচনা সভা অনুষ্ঠিত ♦ বগুড়ায় ধর্ষণ মামলার বাদিকে অসহযোগিতার অভিযোগে পুলিশ কর্মকর্তাকে পুলিশ লাইনে ক্লোজ ♦ বগুড়ার আমনের নতুন ধান-চাল সরবরাহ বাড়ায় বাজার হয়ে পড়েছে অস্থিতিশীল প্রতি মণ ধানে ৬০ টাকা ও চালের বস্তায় ২০০ টাকা কমেছে