logo
photo

কোভিড-১৯ মহামারি ও বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহব্বান প্রধানমন্ত্রীর

২৩ সেপ্টেম্বর, ২০২০   |   news71.tv

প্রধানমন্ত্রী

জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ মহামারির কারণে উদ্ভূত সংকট কার্যকরভাবে মোকাবিলার জন্য ঐক্যবদ্ধ বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি শেখ হাসিনা যুক্তরাজ্যের নেতৃস্থানীয় দৈনিক দ্য গার্ডিয়ান পত্রিকায় লেখা এক নিবন্ধে এ আহ্বান জানান। নিবন্ধটি মঙ্গলবার প্রকাশিত হয়।

নিবন্ধে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ বর্তমানে বৈশ্বিক হুমকি। এই উভয় ঝুঁকি প্রশমনে আমাদের আরও অনেক কিছু করতে হবে। আর তা করতে হবে ঐক্যবদ্ধ আন্তর্জাতিক পদক্ষেপের মাধ্যমে। ’ তিনি আরও বলেন, ‘গত মাসে আমার দেশের এক-তৃতীয়াংশ এলাকা পানিতে তলিয়ে যায়। প্রায় দেড় কোটি বাংলাদেশি এতে বাস্তুচ্যুত হয়। লাখ লাখ হেক্টর জমির ধান বন্যার পানিতে ভেসে যায়।

ফলে লাখ লাখ মানুষের জন্য এ বছর খাদ্যসহায়তার প্রয়োজন হবে।’

বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়েছে। এদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ অংশ বর্তমানে বেকার।’

নিবন্ধে প্রধানমন্ত্রী আরও লিখেছেন, ‘বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগ্রস্ত অনেক দেশের মতো বাংলাদেশও লাখ লাখ মানুষের জীবন, স্বাস্থ্য পরিচর্যা পদ্ধতি ও অর্থনীতিকে নিরাপদ করার চেষ্টা করছে। বৈশ্বিক মোট নিঃসরণের ৮০ শতাংশের জন্য জি-২০ দেশগুলো দায়ী। প্রত্যেকের গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছাড়া বিশ্ব সফলভাবে জলবায়ু পরিবর্তনের ক্ষতি সামাল দিতে পারবে না। বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে ২০১৫ সালের প্যারিস চুক্তি এখনো আমাদের জন্য সেরা সুযোগ। এ পর্যন্ত ১৮৯টি দেশ এই চুক্তিটি অনুমোদন করেছে। এতে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি বন্ধে নিঃসরণ কমাতে সম্মিলিত পদক্ষেপের অঙ্গীকার রয়েছে।

 



  সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত
photo


নামাজের সময়সূচি

রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

photo

শিরোনামঃ

♦ দেশে প্রবাহমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাইকে একযোগে কাজ করতে হবেঃ ডা: দীপু মনি ♦ শান্তিরক্ষা কার্যক্রমে নারীর অংশগ্রহণ আরো বাড়ানোর আহবান বাংলাদেশের ♦ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ডলফিন সংরক্ষণে কাজ করছেঃ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ♦ ন্যাশনাল রোড সেফটি স্ট্রাটেজিক একশন প্ল্যান বাস্তবায়ন করছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ♦ কৃষির ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবেঃ কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ♦ বগুড়ায় আদমদিঘীতে ৬০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার ♦ কোভিড-১৯ প্রেক্ষিত বাংলাদেশ বইয়ের মোড়ক উন্মোচন হলো বগুড়ায় ♦ বগুড়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আলু নিয়ে ৫ মামলায় ৮০ হাজার টাকা জরিমানা ♦ বগুড়ার পৌর এডওয়ার্ড ও শহীদ খোকন পার্ক সাত মাস পর খুলে দেয়া হয়েছে   ♦ কেশবপুর পৌরসভার আলতাপোলে ওয়ার্ডে পৌর মেয়র রফিকুল ইসলামের পক্ষে উঠান বৈঠক অনুষ্ঠিত