logo
photo

রাজধানীর পুরানা পল্টনে একটি জালনোট কারখানায় ৫৭ লাখ টাকার জালনোট

১৪ আগস্ট, ২০২০   |   news71.tv

রাজধানীর পুরানা পল্টনে একটি জালনোট কারখানায় ৫৭ লাখ টাকার জালনোট

রাজধানীর পুরানা পল্টনে একটি জালনোট তৈরি কারখানার সন্ধান পেয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। আজ শুক্রবার বিকেলে সেখানে অভিযান চালিয়ে ডিবি ৫৭ লাখ টাকার জালনোট উদ্ধার করেছে। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

ডিবি সূত্র জানায়, আজ বিকেলে চারটার দিকে ডিবির গুলশান বিভাগের একটি দল পুরানা পল্টনে একটি বাড়ির পঞ্চম ও ষষ্ঠ তলায় জাল নোট তৈরির কারখানায় অভিযান চালায়। সেখানে অভিযান চালিয়ে ৫৭ লাখ টাকার জালনোট উদ্ধার করে। গ্রেপ্তার করা হয় ছয়জনকে। তাঁরা হলেন চক্রের প্রধান শাহীন, হান্নান, কাওছার, আরিফ, ইব্রাহিম ও খুশী। শাহীন এ চক্রের অর্থের জোগানদাতা। কাওসার জাল নোট তৈরির বিশেষ কাগজ তৈরি করতেন। হান্নান জাল নোট ছাপতেন। আরিফ বিভিন্ন স্থানে জালনোট ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা করতেন। আর আটক ইব্রাহিম ও খুশি আক্তার চক্র মার্কেটে ছড়িয়ে দিতেন।

রাজধানীর পুরানা পল্টনে উদ্ধার করা জাল নোটের একাংশ। ছবি: সংগৃহীতঅভিযান তদারকি কর্মকর্তা ডিবির গুলশান বিভাগের উপকমিশনার মশিউর রহমান আজ প্রথম আলোকে বলেন, দেড় মাস ধরে চক্রের সদস্যরা জালনোট তৈরি করে আসছিলেন। প্রতিদিন তারা পাঁচ লাখ জাল নোট তৈরি করতেন। জাল নোট তৈরিকারকরা এক লাখ জাল নোট ৯ থেকে ১৩ হাজার টাকা পাইকারি বিক্রি করতেন। আর খুচরো বিক্রেতারা তাদের কাছ থেকে কিনে এসব জালনোট বাজারে ছড়িয়ে দিতেন। জাল নোট তৈরি কারকদের কাছ থেকে উদ্ধার করা উপকরণ দিয়ে ছয় কোটি টাকার জাল নোট তৈরি করা সম্ভব।

ডিবির ওই কর্মকর্তা বলেন, এর আগেও ডিবি চক্রের সদস্যদের একাধিকবার গ্রেপ্তার করেছে। কিন্তু কিছুদিনের মাথায় তারা কারাগার থেকে জামিনে বেরিয়ে এসে আবারও পুরোনো পেশায় যুক্ত হন। তাদের বিরুদ্ধে পল্টন থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করার প্রস্তুতি চলছে।



  সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত
photo


নামাজের সময়সূচি

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

photo

শিরোনামঃ

♦ মুন্সীগঞ্জের নয়াগাঁওে ৯ শত পিস ইয়াবাসহ আটক ১ মাদক ব্যবসায়ী ♦ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা উচ্চ ধাপে বেতনসহ ভাতা সুবিধা পাচ্ছেন ♦ বিভিন্ন ধাপে ওমরা পালনের অনুমতি দিলো সৌদি আরব ♦ কোভিড-১৯ মহামারি ও বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহব্বান প্রধানমন্ত্রীর ♦ সৌদি আরব প্রবাসীদের ধৈর্য ধরতে বলছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ♦ কারামুক্ত হলেন কৃষকলীগ নেতা বগুড়ার শিবগঞ্জের আমজাদ হোসেন মন্টু ♦ বগুড়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দই ব্যবসায়ী ৬জনকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা ♦ বগুড়ার র‌্যাব-১২ সিপিএসসি এর কাস্টমস্ সহ যৌথ অভিযানে সরকারী স্ট্যাম্প জাল করণের অপরাধে ০৩ জন গ্রেফতার ♦ পাঁজিয়ায় পূরবী খেলাঘরের নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত ♦ গ্রামীণফোন এর পর শেয়ারবাজারে আসার অনুমোদন পেল রবি