logo
photo

সলঙ্গায় আখের রস বিক্রির অর্থে সংসার চলে আবুল কাশেম আলীর

১৩ আগস্ট, ২০২০   |   news71.tv

সলঙ্গায় আখের রস বিক্রির অর্থে সংসার চলে আবুল কাশেম আলীর

ফারুক আহমেদ সিরাজগঞ্জ থেকেঃ সিরাজগঞ্জে হাটে বাজারে পথে প্রান্তরে আখের রস বিক্রি করে যাদের সংসার চলে তাদেরই একজন আবুল কাশেম আলী।  
সিরাজগঞ্জের সলঙ্গার চকনিহাল গ্রামের মৃত মহের উদ্দিন ছেলে মোবারক আবুল কাশেম আলী (৭৫) তিনি গত ৮ বছর যাবৎ নিজ হাতে মাড়াই মেশিন ঘুড়িয়ে আখ থেকে রস বাহির করে বিক্রি করে তার সংসার চলান। আখের রস বিক্রির অর্থেই চলছে তার পরিবার।
পথের ধারে ও গ্রামের হতদারিদ্র যে মানুষ গুলো বছরের পর বছর বিচরণে সকলের পরিচিত মুখ হয়ে ওঠে। তাদের জীবনের গল্প শোনা হয় না কারোর।
কৃষক পরিবারের আবুল কাশেম আলী নিজের জমি-জায়গা নেই। অন্যের জমিতে কামলা খাটতেন। জীবনের ৭৫ বছর পার হয়ে গেছে তার। মাঠের পরিশ্রম শরীরে আর সয়না। তাই তিনি ৮ বছর আগে মাঠের কাজ ছেড়ে দিয়ে এই ব্যবসা শুরু করেন।
তার সংসারে ৫ জন ছেলে মেয়ে যে যার যার মত পৃথক।  তার সংসারে তেমনি টাকা উপার্জন করার মত লোক না থাকায় বেছে নেন এই আখের রস বিক্রি করার কাজ।
অন্যের জমি থেকে আখ সংগ্রহ করে মাড়াই মেশিন দিয়ে নিজ হাতে ঘুড়িয়ে আখ থেকে রস বাহির করে।সেই আখের রসের প্রতি গ্লাস ১০ টাকা বিক্রি করেন। ফুটপথে হাটে ও বাজারে বিক্রির পাশাপাশি দোকানে দোকানে দোকানীদের খাইয়ে বেড়ান।
 
তিনি জানান, সারা বছরই আখ পাওয়া যায়। সারা বছরই তিনি রস বিক্রি করেন। তবে চৈত্র-বৈশাখ মাসে রসের চাহিদা বেশি থাকে। রমজান মাসে রোজাদারদের কাছে এ রসের চাহিদা থাকে খুবই বেশি।
মাড়াই মেশিন টেবিলে রাখা, বালতি ভর্তি পানি, আনুসাঙ্গিক জিনিসপত্র বয়ে বেড়ান বাজারের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। মাড়াই মেশিন হাতে ঘুরিয়ে আখ থেকে রস বের করেন।
তিনি মনে করেন এ কাজটি বেছে না নিলে এই বুড়ো বয়সে হয়ত তাকে ভিক্ষার ঝুলি কাঁধে নিয়ে অন্যের দ্বারে দ্বারে ঘুরে বেড়াতে হত।
তার কোনো বয়স্ক ভাতার কার্ড, সরকারি ঘর চেয়ারম্যান ও মেম্বরেরা করে দিয়েছে কি জানতে চাইলে তিনি কান্নাজড়িত কন্ঠে বলেন, কোনো মেম্বর ও চেয়ারম্যান্যানেরা আমাকে আজও কোন কার্ড এমনকি সরকারি ঘর পাইনি


  সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত
photo


নামাজের সময়সূচি

বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

photo

শিরোনামঃ

♦ মুন্সীগঞ্জের নয়াগাঁওে ৯ শত পিস ইয়াবাসহ আটক ১ মাদক ব্যবসায়ী ♦ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা উচ্চ ধাপে বেতনসহ ভাতা সুবিধা পাচ্ছেন ♦ বিভিন্ন ধাপে ওমরা পালনের অনুমতি দিলো সৌদি আরব ♦ কোভিড-১৯ মহামারি ও বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহব্বান প্রধানমন্ত্রীর ♦ সৌদি আরব প্রবাসীদের ধৈর্য ধরতে বলছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ♦ কারামুক্ত হলেন কৃষকলীগ নেতা বগুড়ার শিবগঞ্জের আমজাদ হোসেন মন্টু ♦ বগুড়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দই ব্যবসায়ী ৬জনকে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা ♦ বগুড়ার র‌্যাব-১২ সিপিএসসি এর কাস্টমস্ সহ যৌথ অভিযানে সরকারী স্ট্যাম্প জাল করণের অপরাধে ০৩ জন গ্রেফতার ♦ পাঁজিয়ায় পূরবী খেলাঘরের নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত ♦ গ্রামীণফোন এর পর শেয়ারবাজারে আসার অনুমোদন পেল রবি