logo
photo

ক্রেতারা এখনো গরু দাম বলছে না শঙ্কায় খামারিরা

২১ জুলাই, ২০২০   |   news71.tv

লোকসানের আশঙ্কা করছে গরু খামারিরা

মো. নাজির হোসেন

ফয়সাল আহমেদ, ফরহাদ হোসেন পাপ্পু ও দিদাদ ওয়াসিম -তিন বন্ধু। কোরবানীর ঈদকে লক্ষ্য করে গরু মোটা তাজা করণের জন্য খামার গড়ে তুলেছেন। সে জন্য গত বছর কোরবানীর ঈদের পর থেকে তিন বন্ধু মিলে গরুর খামার গড়ে তুলেন। তাদের খামারের নাম "আদর্শ এগ্যো"। মুন্সীগঞ্জ জেলখানার ঠিক দক্ষিণ-পূর্ব কোণে এ খামারটি অবস্থান।  

গত বছর তারা এখামারে দেশি ১৬ টি বিভিন্ন রঙের ষাঁড় গরু ক্রয় করেন। এখানে সরেজমিন দেখা গেছে, আদর্শ এগ্যো খামারে লাল, সাদা ও কালো রঙের দেশি ষাঁড় গরু। খামারে কোরবানীর ঈদে বিক্রির জন্য ১৬ টি গরু রয়েছে। এক একটির ওজন এক এক রকমের। 
কোনটি ৩ মন, সাড়ে ৩ মন, ৪ মন ও ৫ মন ওজনের ষাঁড় গরু রয়েছে। 

এখানে ৭৫ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার টাকা দামের গরু রয়েছে। খামারিরা ষাঁড় গরু গুলোকে নিজস্ব খেতের দেশিয় ঘাস, খৈল, কুরা খাইয়ে মোটা তাজা করেন।
এ খামারের বিষয় আদর্শ এগ্যোর পার্টনার ফয়সাল আহমেদ সাথে কথা হলে, তিনি বলেন আমরা রাজশাহী, সিরাজগঞ্জ ও মুন্সীগঞ্জসহ বিভিন্ন এলাকার বিভিন্ন রকমের দেশিয় ষাঁড় গরু সংগ্রহ করি৷ 

প্রতিনিয়ত পশু চিকিৎসক এর পরামর্শে ষাঁড় গরু গুলোকে সুষম খাদ্য দিয়েছি। আমারের গরু গুলোর রঙ দেখতে সুন্দর। 
আমাদের ১৬ টি ষাঁড় গরু পালতে ১২ লাখের টাকা খরচ হয়েছে। ইতমধ্যেই অনেক ক্রেতা এসে গরু দেখে গেছে। কিন্তু ক্রেতারা এখনো দাম বলছেনা। 
তবে করোনা পরিস্থিতি নিয়ে শংকায় আছি৷ তবে আমরা স্বল্প মূল্যে কোরবানীর পশু গুলো বিক্রির জন্যে মনষ্হির করেছি।



  সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত
photo


নামাজের সময়সূচি

শনিবার, ১৫ আগস্ট, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩

photo

শিরোনামঃ

♦ পশ্চিমবঙ্গে করোনায় মৃতদের সৎকার নিয়ে নানা অভিযোগে মামলা ♦ পশ্চিমবঙ্গে করোনায় মৃতদের সৎকার নিয়ে নানা অভিযোগে মামলা ♦ রাজধানীর পুরানা পল্টনে একটি জালনোট কারখানায় ৫৭ লাখ টাকার জালনোট ♦ দেবীগঞ্জে মৌন শোক অবস্থান কর্মসূচি ♦ ঠাকুরগাঁওয়ে বঙ্গবন্ধুর ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে পূজা উদযাপন পরিষদের মৌন শোক অবস্থান ♦ মুন্সীগঞ্জের চরকেওয়ার পূর্ব শত্রুতার জেরে বাবা-ছেলের হামলায় আহত আয়নাল ♦ পঞ্চসার ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে ফলজ,বনজ ও ঔষধি গাছ বিতরণ ♦ অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেনের খাদ্য সহায়তা কার্যক্রম অনুষ্ঠিত ♦ মুন্সীগঞ্জের পর্যটনের উন্নয়ন- সম্ভাবনা বিষয়ক ভার্চুয়াল কর্মশালা ♦ সলঙ্গায় আখের রস বিক্রির অর্থে সংসার চলে আবুল কাশেম আলীর