logo

শিরোনাম

মুন্সীগঞ্জ ৩ আসনে কে হতে যাচ্ছেন “নৌকার মাঝি”

নিউজ সেভেন্টি ওয়ান ডট টিভি ডেস্ক
প্রতিবেদন প্রকাশ: ২৪ নভেম্বর, ২০২৩ | সময়ঃ ১২:০০
photo
ছবিঃ প্রতিনিধি

আদনান সাদঃ রাত পোহালেই কেটে যাবে অনেক সংশয়। কারন আগামীকাল সকাল ১০ টার পর বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে জানিয়ে দেয়া হবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুন্সীগঞ্জ ৩ আসনে কোন প্রার্থীকে নৌকার মনোনয়ন দেয়া হচ্ছে।

 

 

এই আসনটিতে রেকর্ড পরিমান প্রার্থী (প্রায় ১৩) জন নৌকার মনোনয়ন পত্র ক্রয় করলেও হেভিওয়েট প্রার্থীদের নাম-ই এখন আলোচনায় রয়েছে। গত ৬ মাস যাবত মুন্সীগঞ্জ ৩ আসনে আওয়ামী লীগের দুপক্ষ তথা কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও ৩ আসনের বর্তমান সংসদ সদস্য মৃণাল কান্তি দাস ও মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র ফয়সাল বিপ্লব অনুসারীদের মধ্যে বেশ উত্তেজনা ছড়িয়েছে।

 

 

কেন্দ্র থেকে নৌকার মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে দুপক্ষের আশা ছিলো তুঙ্গে। বিভিন্ন রাজনৈতিক সভা, আলোচনা সভা, স্থানীয় চায়ের দোকান গুলোতেও নির্বাচন থেকে বেশী কে “নৌকার মাঝি” হবেন তা নিয়ে আলোচনা চলছিলো।  

 

 

তবে মনোনয়ন পত্র ক্রয় ও জমা দেয়ার সময় ভিন্ন চিত্র দেখা যায়। হেভিওয়েট দুই প্রার্থী মৃণাল কান্তি দাস ও ফয়সাল বিপ্লব দুজনেই আওয়ামী লীগের মনোনয়ন পত্র কিনে জমা দিয়েছন। মৃণাল কান্তি দাস মনোনয়ন পত্র ক্রয় ও জমা দেয়ার সময় হাজার খানেক নেতাকর্মী নিয়ে কেন্দ্রীয় কার্যলয়ে গেলেও ফয়সাল বিপ্লবকে সেভাবে দেখা যায়নি। কোন লোক জমায়াত ছাড়াই নীরবে ফয়সাল বিপ্লব তার প্রতিনিধি দিয়ে মনোনয়ন পত্র ক্রয় ও জমা দেন।

 

 

এমন চিত্র দেখার পর সাধারন আওয়ামী লীগের নেতাকর্মীদের ভাবনা কিছুটা একদিকে ঢলতে শুরু করেছে। অনেকেই মনে করছেন আওয়ামী লীগের কেন্দ্র থেকে মনোনয়নের ব্যাপারে ইতিমধ্যেই “সবুজ সংকেত” পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও ৩ আসনের বর্তমান সংসদ সদস্য মৃণাল কান্তি দাস। 

 

 

নাম প্রকাশে অনিচ্ছুক মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের এক নেতা জানান, আগামীকাল শনিবার তো মনোনয়ন ঘোষণা হয়ে যাবে। তবে আমার মনে হয় এবারও তৃতীয় বারের মত মুন্সীগঞ্জ ৩ আসনে আওয়ামী লীগের টিকেট মৃণাল কান্তি দাস পাবেন। কারন তার ইমেজ অনেকটা ক্লিন। তার বিরুদ্ধে দূর্নীতির তেমন কোন অভিযোগ নেই।এছাড়াও শিক্ষিত ও প্রবীণ ভোটারদের মাঝে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। এসব দিক বিবেচনা করেই এবারও আওয়ামী লীগ তাকেই মনোনয়ন দিবেন বলে মনে হচ্ছে।

 


তবে কাল শনিবার যানা যাবে আওয়ামী লীগের চূড়ান্ত সিদ্ধান্ত। সে পর্যন্ত অপেক্ষা করতে হবে নেতাকর্মীদের।

 

কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও ৩ আসনের বর্তমান সংসদ সদস্য মৃণাল কান্তি দাস ২০১০ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপ-দফতর সম্পাদক ছিলেন। তিনি ৫ জানুয়ারি ২০১৪ তারিখে অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মত আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুন্সীগঞ্জ-৩ আসনের জন্য পুনরায় আওয়ামী লীগের প্রার্থী হন মৃণাল কান্তি দাস এবং নির্বাচনে অংশগ্রহণ করে বিপুল ভোটে জয়লাভ করেন।

 

এছাড়াও মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র ফয়সাল বিপ্লব আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচনে অংশ নিয়ে দ্বিতীয় মেয়াদ মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক উপ কমিটির সদস্য ছিলেন। বর্তমানে তিনি মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

এছাড়াও মুন্সীগঞ্জ ৩ আসনে আওয়ামী লীগের হয়ে প্রচারণায় বেশ সরব ছিলেন আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য আব্দুল্লাহ আল মামুন তোফাজ্জল ও কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক আব্দুর রহমান জীবন। তারা দুজনেই একই আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী।

 

গত ১৫ই নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে নির্বাচন। আওয়ামী লীগ সহ প্রায় ১৫টি দল নির্বাচনকে স্বাগত জানিয়ে নির্বাচনী কার্যক্রম শুরু করেছে।

 

মাঠের প্রধান বিরোধী দল বিএনপি এখন  পর্যন্ত নির্বাচনে না আসার সিদ্ধান্তে অনড় থাকায়  সারাদেশের বিভিন্ন আসনে আওয়ামী লীগের একাধিক নেতা নির্বাচন করার জন্য দলের মনোনয়ন পত্র ক্রয় করেছেন। মুন্সীগঞ্জ ৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পত্র কিনেছেন ১ ডজনেরও বেশী নেতারা। 

 

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

  • নিউজ ভিউ 5634